corona dead in Italy

ইতালিতে একদিনে প্রাণঘাতী করোনাভাইরাসে আরো ৬২৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে ৪ হাজার ৩২ জনে দাঁড়িছে। ২০ মার্চ, শুক্রবারের আগ পর্যন্ত দেশটিতে একদিনে সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা ছিল ৪৭৫ জন। এমন খবর প্রকাশ করেছে সংবাদ সংস্থা রয়টার্স।

এর মধ্যেই এই ভাইরাসে মৃত্যুর সংখ্যায় চীনকে ছাড়িয়ে গেছে ইতালি। একই সঙ্গে বেড়েছে নতুন করে আক্রান্তের সংখ্যাও। দেশটিতে গত ২৪ ঘণ্টায় পাঁচ হাজারের বেশি মানুষ এই রোগে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৭ হাজার ২১ জনে। আগের দিনের তুলনায় নতুন রোগী বেড়েছে ১৪ দশমিক ৬ শতাংশ।

ইতালির ন্যাশনাল হেলথ ইনস্টিটিউট (আইএসএস) এক গবেষণা প্রতিবেদনে বলা হয়, করোনায় আক্রান্ত হয়ে মৃতদের মধ্যে বয়সের গড় ৭৮.৫ বছর। এর মধ্যে সবচেয়ে কম বয়স ৩১, সবচেয়ে বেশি বয়স্ক ১০৩ এবং এর মাঝামাঝি ব্যক্তির বয়স ৮০ বছর। দেশটিতে ৮০ হতে ৮৯ বছরের বয়ষ্কদের মধ্যে মৃতের হার ৪১ শতাংশ এবং ৭০ হতে ৭৯ বছরের মধ্যে এই হার ৩৫ শতাংশ।

Image result for Italy corona dead

প্রসঙ্গত, জাপানের পর ইতালিতেই বয়ষ্ক নাগরিকদের হার সবচেয়ে বেশি। দেশটিতে ২৩ শতাংশ নাগরিকের বয়স ৬৫’র ওপরে।

ইতালির উত্তরাঞ্চীয় লোমবারডির পরিস্থিতি এখন সবচেয়ে বেশি শোচনীয়। সেখানে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২২ হাজার ২৬৪ জন, আর মৃত্যু হয়েছে দুই হাজার ৫৪৯ জনের। দেশটিতে আক্রান্তদের মধ্যে পাঁচ হাজার ১২৯ জন পুরোপুরি সুস্থ হয়েছেন। এখন নিবিড় পরিচর্যায় আছেন দুই হাজার ৬৫৫ জন।