Paris Saint-Germain's Brazilian forward Neymar celebrates his goal during the French L1 football match between Paris Saint-Germain (PSG) and Amiens at the Parc des Princes stadium in Paris on december 21, 2019. (Photo by FRANCK FIFE / AFP) (Photo by FRANCK FIFE/AFP via Getty Images)

২০১৩ সালে সান্দ্রো রসেলের নেতৃত্বাধীন বোর্ডের বুদ্ধিমত্তায় সান্তোস থেকে নেইমারকে এনেছিল বার্সেলোনা। সাফল্যময় চারটি বছর ন্যু ক্যাম্পে কাটিয়ে তিনি পাড়ি দিয়েছেন প্যারিস সেন্ত জার্মেইয়ে। আচমকা চলে যাওয়ায় বর্তমান বোর্ড নেইমারের ওপর ক্ষুব্ধ হলেও তাকে ন্যু ক্যাম্পে নিয়ে আসা রসেল কিন্তু সে দলের নন। বার্সেলোনার সাবেক সভাপতি আবারও কিনতে চান ব্রাজিালিয়ান তারকাকে।
নেইমার রিয়াল মাদ্রিদের নজর ছিলেন অনেক আগে থেকে। তার ইউরোপ-গমন নিয়ে কত আলোচনা যে হয়েছে সে সময়। কিন্তু লিওনেল মেসির সঙ্গে খেলার ইচ্ছা থাকায় এবং বার্সেলোনার তখনকার বোর্ড কূটনৈতিক বিষয়গুলো দারুণভাগে সামলে নেওয়ায় ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ২০১৩ সালে যোগ দেন ন্যু ক্যাম্পে। মাঠের বাইরের লড়াইয়ে ওটা ছিল রিয়ালের বিপক্ষে বার্সার বিশাল ‘জয়’। বার্সেলোনায় সবকিছু ভালোই চলছিল নেইমারের। কিন্তু হঠাৎই ২০১৭ সালের গ্রীষ্মে ২২২ মিলিয়ন ইউরোতে দলবদলের বিশ্বরেকর্ড গড়ে তিনি নাম লেখালেন পিএসজিতে।