Internet service provider
বাংলাদেশের ইন্টারনেট খাতে ভ্যাট জটিলতার সমাধান না হলে দেশব্যাপী সীমিত আকারে ইন্টারনেট সেবা বন্ধের হুমকি দিয়েছে ইন্টারনেট সার্ভিস প্রভাইডারস এসোসিয়েশান বা আইএসপিএবি।

সংগঠনটির সভাপতি আমিনুল হাকিম এক শনিবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এমন সতর্কবার্তা জানিয়ে বলেন ভ্যাট জটিলতার সমাধান না হলে আইএসপিএবি সীমিত আকারে দেশব্যাপী ইন্টারনেট সেবা বন্ধ করার পরিকল্পনা নিয়েছে । করোনাকালে দেশে ভার্চুয়াল যোগাযোগের জন্য ইন্টারনেটের ওপর মানুষের নির্ভরতা অনেক বেড়েছে এবং শিক্ষা ও চিকিৎসা, ব্যবসা-বাণিজ্যসহ গুরুত্বপূর্ণ খাতগুলোতে ইন্টারনেট সেবা কার্যকর ভূমিকা রাখছে । তিনি বলেন তাঁদের এই ভ্যাট জটিলতা আগেও হয়েছিল এবং সরকার তার সমাধান করেছিল। তবে তিনি বলেন সদ্য সমাপ্ত অর্থ বছরের বাজেটে এই জটিলতা নতুন করে আবার দেখা দিলে তার সমাধানের বিষয়ে আশ্বাস দেয়া হলেও এর বাস্তবায়ন এখন পর্যন্ত হয় নাই ।

সংবাদ সম্মেলনের পর আইএসপিএবি এর সভাপতি আমিনুল হাকিম ভ্যাট জটিলতা এবং এর সমাধানের পথ নিয়ে ভয়েস অফ আমেরিকারে সাথে কথা বলেছেন। আমিনুল হাকিম বলেন আইএসপিএবি মনে করে ইন্টারনেটে ৫% ভ্যাট এবং ভ্যালু চেইনের অন্যান্য খাতে ১৫% ভ্যাট আরোপকে বৈষম্যমূলক এবং মূসক আইনের পরিপন্থী ।

প্রতি ১ হাজার সংযোগের ব্রডব্যান্ড মাধ্যমে প্রায় ১০ জন কর্মহীন মানুষের কর্মসংস্থান হয় দাবি করে তিনি বলেন, ভ্যাট জটিলতা সমাধান হলে আগামী ১ বছরে প্রায় ১২ হাজার কর্মহীন মানুষের কর্মসংস্থান হবে। বর্তমানে সারা দেশে ৮০ লাখের বেশি বাড়িতে তারের মাধ্যমে ইন্টারনেট সংযোগ রয়েছে এবং ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহার করেছেন প্রায় সাড়ে ৩ কোটি গ্রাহক। তারের মাধ্যমে ব্রডব্যান্ডের ইন্টারনেট সংযোগের পাশাপাশি দেশে মোবাইল ইন্টারনেটও ব্যবহার হচ্ছে।