ক্রিকেটে নতুন ফরম্যাট নিয়ে সলিডারিটি কাপ আয়োজন করতে চলেছে ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ)। তিন দল নিয়ে আয়োজিত এই টুর্নামেন্ট প্রথমে আয়োজন করার কথা ছিল ২৭ জুন। তবে দক্ষিণ আফ্রিকার সরকার সবুজ সংকেত না দেওয়াতে স্থগিত করতে হয় তখন।
তবে গত সোমবার দক্ষিণ আফ্রিকার ক্রীড়া মন্ত্রী নাথি থেওথা ক্রিকেটারদের মাঠে নেমে অনুশীলনের জন্য সবুজ সংকেত দিয়েছে। আর তাই টুর্নামেন্টটি আয়োজনের নতুন তারিখ ঘোষণা করেছে সিএসএ। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী জ্যাকস পল জানিয়েছেন, ১৮ জুলাই নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবসের দিন অনুষ্ঠিত হবে তিন দলের এই সলিডারিটি কাপ।
এ নিয়ে জ্যাক পল বলেন, ‘আমাদের জন্য খুব আনন্দের বিষয় হচ্ছে, ক্রিকেটাররা আবার মাঠে ফিরছে খেলার জন্য। আগামী ১৮ জুলাই হবে এই সলিডারিটি কাপ। অসহায়দের জন্য ত্রাণ সংগ্রহ করা এই টুর্নামেন্টটি নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবসের দিনে শুরু করার চেয়ে আনন্দের আর কিছু নেই। শীর্ষ খেলোয়াড়দের নিয়ে আয়োজিত এই টুর্নামেন্টটি সরাসরি টিভিতে সম্প্রচার হবে।’
সলিডারিটি কাপে সম্পূর্ণ নতুন এক ফরম্যাটের সঙ্গে দর্শকদের পরিচয় করিয়ে দিতে চাইছে প্রোটিয়া ক্রিকেট বোর্ড। তিনটি দল নিয়ে সেঞ্চুরিয়ানে অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্টটি। যেখানে ৩৬ ওভারের ম্যাচকে দুই ভাগে ভাগ করে খেলা হবে। টুর্নামেন্টে খেলা তিন দলে খেলোয়াড় থাকবে ৮ জন করে। প্রতি দল একে অন্যের বিপক্ষে ১২ ওভার করে ব্যাট করবে। ম্যাচে একজন বোলার সর্বোচ্চ ৩ ওভার করে বল করতে পারবে। ম্যাচের প্রথমার্ধে যে দলের রান বেশি ছিল তারা দ্বিতীয়ার্ধে আগে ব্যাট করবে। নতুন ফরম্যাটে নতুন সংযোজন হিসেবে আসছে লাস্ট ম্যান স্ট্যান্ডিং। অর্থাৎ, যদি প্রথম ইনিংসে কোনো দলের ৭ উইকেট পড়ে, তাহলে শেষ ব্যাটসম্যান দ্বিতীয় ইনিংসে সেখান থেকেই শুরু করতে পারবেন। রানের সংখ্যার ভিত্তিতে দলগুলোকে স্বর্ণ, রৌপ্য এবং ব্রোঞ্জ পদক প্রদান করা হবে। তিন দলের এই টুর্নামেন্ট সুপারস্পোর্ট ২ তে সরাসরি সম্প্রচার করা হবে।
কেজি’স কিংফিশারস: কাগিসো রাবাদা (অধিনায়ক), ফাফ ডু প্লেসিস, ক্রিস মরিস, তাবরেইজ শামসি, রেজা হেনড্রিকস, জানেমান মালান, হেনরিক কাসেন, গ্লেন্টন স্টারমান। কুইনি’স কাইটস: কুইন্টন ডি কক (অধিনায়ক), ডেভিড মিলার, টেম্বা বাভুমা, এনরিক নোর্তে, ডোয়াইন প্রিটোরিয়াস, ব্যুরান হেনড্রিকস, জেজে স্মাটস, লুথো সিপামিয়া। এবি’স ঈগলস: এবি ডি ভিলিয়ার্স (অধিনায়ক), এইডেন মার্করাম লুঙ্গি এনগিডি, আন্দিলে ফেহলোকাইয়ো, ভ্যান ডার ডুসান, জুনিয়র ডালা, কাইল ভেরেয়ান্নে, সিসান্দা মাগালা।