কয়েকদিন আগে উৎসে ভ্যাট কর্তনের ওপর একটা টিপস দিয়েছিলাম। সেটি প্রচুর ভিজিট হয়েছে। তবে, কয়েকটা বিষয়ে এখনও অনেকে প্রশ্ন করছে। তাই, বিষয়টি একটু বিস্তারিত পেশ করলাম।

পণ্য:

(১) যে সব পণ্যের ক্ষেত্রে হ্রাসকৃত ভ্যাটের হার বা সুনির্দিষ্ট পরিমাণ ভ্যাট আরোপিত রয়েছে, কেবলমাত্র সেসব ক্ষেত্রে আবশ্যিকভাবে উৎসে ভ্যাট কর্তন করতে হবে। ভ্যাট আইনের তৃতীয় তফসিলে হ্রাসকৃত ভ্যাটের হার বা সুনির্দিষ্ট পরিমাণ ভ্যাট বিশিষ্ট পণ্যের তালিকা রয়েছে। এর বাইরের সব পণ্যের ক্ষেত্রে ভ্যাটের হার ১৫%।

(২) যে সব পণ্যের ক্ষেত্রে ভ্যাটের হার ১৫%, সেসব ক্ষেত্রে ভ্যাট চালান থাকলে উৎসে কর্তন করতে হবে না। তবে, ভ্যাট চালান না থাকলে উৎসে ভ্যাট কর্তন করতে হবে।

সেবা:

(১) এসআরও-১৪৯-আইন/২০২০/১১০-মূসক এ ৪৩টি সেবার একটি তালিকা রয়েছে। এই তালিকায় ১৫%, ১০%, ৭.৫%, ৫%, ৪.৫% ও ২% ভ্যাটবিশিষ্ট সেবা রয়েছে।  এসব সেবার ক্ষেত্রে আবশ্যিকভাবে উৎসে ভ্যাট কর্তন করতে হবে। ভ্যাট চালান থাকলেও কর্তন করতে হবে। ভ্যাট চালান না থাকলেও কর্তন করতে হবে।

(২) উক্ত তালিকার বাইরের সেবার ক্ষেত্রে ভ্যাট চালান থাকলে উৎসে কর্তন করতে হবে না; ভ্যাট চালান না থাকলে উৎসে কর্তন করতে হবে। উক্ত তালিকার বাইরে ১৫%, ১০%, ৭.৫%, ৫% সকল হারের সেবা রয়েছে। (চলবে)। (ড. মোঃ আব্দুর রউফ, ১৮.০৭.২০২০)।