Blob Fish (সাইক্রোলিউটস মারসিডাস), একটি প্রজাতি যা অত্যন্ত গভীরতায় বাস করে এবং খুব কমই দেখা যায় তবে একটি সামুদ্রিক জাব্বার হাটের সাথে সাদৃশ্যযুক্ত, তাকে বিশ্বের কুরুচিপূর্ণ প্রাণী হিসাবে নির্বাচিত করা হয়েছে। ২০০৩ সালে প্রথম অচেনা জেলে দ্বারা আবিষ্কার করা এই ব্লব ফিশ বিশ্বের কাছে উপস্থিত হয়েছিল, যদিও বেশিরভাগ লোক এতে আতঙ্কিত হলেও বিজ্ঞানীরা এতে মুগ্ধ হয়েছিলেন। তারা এর নাম সাইক্রোলিউটস মার্সিডাস রাখার সিদ্ধান্ত নিয়েছে।

এটি সাইক্রোলটিডি (Psychroltidae) পরিবারের অন্তর্ভুক্ত গভীর সমুদ্রের মাছ। এদের মূল ভূখণ্ড অস্ট্রেলিয়া এবং তাসমানিয়ার উপকূলে এবং নিউজিল্যান্ডের জলের গভীর তলদেশে। ব্লবফিশ সাধারণত 12 ইঞ্চি পর্যন্ত পৌঁছাতে পারে এবং 20 পাউন্ড পর্যন্ত ওজন হতে পারে। বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে ব্লব ফিশের গড় আয়ু ১২০ থেকে ১৩০ বছরের কাছাকাছি।

আকৃতি এমন হওয়ার কারন ঃ এদের স্বাভাবিক আবাসস্থল, যা ২ হাজার থেকে ৪,০০০ ফুট পানির নীচে রয়েছে, সেখানকার চাপের কারনে এদের আকৃতি এমন। তবে এটিকে যখন তলদেশ থেকে নিয়ে আসে, জেলেদের ট্রলিং জালে ধরা পড়ে তখন জলের চাপ হ্রাস পায় এবং ব্লবফিশ তার আকার হারাতে শুরু করে।

এইবার আসি স্বাদের ব্যাপারে… বিশ্বের কুরুচিপূর্ণ মাছ হলেও ব্লবফিশ সবচেয়ে সুস্বাদু। শীর্ষ বিশেষজ্ঞ বলেছেন যে ব্লবফিশ মাখন-পোচযুক্ত গলদা চিংড়ির চেয়ে বেশি স্বাদযুক্ত। তবে এটি খাওয়ার আগে আপনার এটি ব্লোটার্চ করা দরকার। ব্লবফিশ বিশ্বের কুরুচিপূর্ণ প্রাণী হলেও একটি মাছ বিশেষজ্ঞ প্রকাশ করেছেন যে এটি আসলে স্বাদযুক্তদের মধ্যে একটি।

ব্লব ফিশ একটি অত্যন্ত বিপন্ন প্রাণী। বিশ্বে মাত্র 420 ব্লবফিশ বাকি আছে, তাই তাদের সংরক্ষণের জন্য দুর্দান্ত প্রচেষ্টা করা হচ্ছে।

সোর্স:: উইকিপিডিয়া।