এবারের আইপিএলে খেলার প্রস্তাব পেয়েছিলেন মোস্তাফিজুর রহমান। তবে ক্রিকেট বিশ্বের শীর্ষ এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট খেলা হচ্ছে না বাংলাদেশের এই বাঁহাতি পেসারের। সামনে বাংলাদেশের শ্রীলঙ্কা সফর আছে বলে মোস্তাফিজকে আইপিএলে খেলার ছাড়পত্র দেয়নি বিসিবি।

তিন টেস্টের সিরিজ খেলতে এই মাসের শেষ দিকে শ্রীলঙ্কা সফরে যাওয়ার কথা বাংলাদেশ দলের। সেখানে মাসখানেক প্রস্তুতি ক্যাম্পের পর সিরিজ শুরুর অক্টোবরের শেষ সপ্তাহে। বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান জানালেন, জাতীয় দলের খেলার কারণেই অনুমতি দেওয়া হয়নি মোস্তাফিজকে।

“ আইপিএল থেকে প্রস্তাব এসেছিল আমাদের কাছে। তবে আমাদের যেহেতু জাতীয় দলের কমিটমেন্ট আছে, তাই ওকে এনওসি দেওয়া হয়নি। সে আমাদের গুরুত্বপূর্ণ ক্রিকেটার, এই সিরিজও আমাদের জন্য গুরুত্বপূর্ণ।”

কলকাতা নাইট রাইডার্স ও মোস্তাফিজের পুরোনো দল মুম্বাই ইন্ডিয়ান্স এবার তাকে পেতে আগ্রহী ছিল বলে জানা গেছে। চোটের কারণে মূল স্কোয়াডের ক্রিকেটারের বদলী প্রয়োজন ছিল দুই দলেরই।

ভারতে করোনাভাইরাসের প্রকোপ বেশি হওয়ায় এবারের আইপিএল হবে সংযুক্ত আরব আমিরাতে। আগামী ১৯ সেপ্টেম্বর শুরু হবে টুর্নামেন্ট।

২০১৬ সালে প্রথমবার আইপিএল খেলতে গিয়েই আসর মাতিয়েছিলেন মোস্তাফিজ। সানরাইজার্স হায়দরাবাদের শিরোপা জয়ে বড় অবদান রেখেছিলেন ১৭ উইকেট নিয়ে। সেরা উদীয়মান ক্রিকেটারও হয়েছিলেন সেবার। পরের বছর মুম্বাই ইন্ডিয়ান্সে এক ম্যাচ খেলে ছিলেন উইকেটশূন্য। ২০১৮ আইপিএলে মুম্বাইয়ের হয়েই ৭ ম্যাচে নিয়েছিলেন ৭ উইকেট।